Header Ads

ব্যাকরণের সংজ্ঞা

ব্যাকরণ
ব্যাকরণের সংজ্ঞা :
বাংলা ব্যাকরণের সুনির্দিষ্ট সংজ্ঞা সম্পর্কে ভাষা বিজ্ঞানীগণ এখনাে পর্যন্ত একমত হতে পারেননি। তারা এ সম্পর্কে বিভিন্ন মতামত দিয়েছেন। ড. মুহমাদ শহীদুল্লাহ এ প্রসঙ্গে বলেছেন
“যে শান্ত জানিলে বাঙ্গালাভাষা শুদ্ধরূপে লিখিতে, পড়িতে ও বলিতে পারা যায়, তাহার নাম বাঙ্গালা ব্যাকরণ।"
ড. সুনীতি কুমার চট্টোপাধ্যায়ের মতে
“যে শাস্ত্র কোনও ভাষাকে বিশ্লেষণ করিয়া তাহার স্বরূপ, প্রকৃতি ও প্রয়ােগরীতি বুঝাইয়া দেওয়া হয়, সেই শাকে বলে সেই ভাষার ব্যাকরণ। যে শাত্রে বাংলাভাষার স্বরূপ ও প্রকৃতি সবদিক দিয়া আলােচনা করিয়া বুঝাইয়া দেওয়া হয়, তাহাকে বলে বাংলা ভাষার ব্যাকরণ বা বাংলা ব্যাকরণ ।"
ড. এনামুল হকের মতে“যে শাস্ত্রের দ্বারা ভাষাকে বিশ্লেষণ করিয়া ইহার বিবিধ অংশের পারস্পরিক সম্বন্ধ নির্ণয় করা যায় এবং ভাষা রচনা কালে আবশ্যকমত সেই নির্ণীত তত্ত্ব ও তথ্য প্রয়ােগ সম্ভবপর হইয়া উঠে, তাহার নাম ব্যাকরণ।”
ড: মুনীর চৌধুরীর মতে“যে শাস্ত্রে কোন ভাষার বিভিন্ন উপাদানের প্রকৃতি ও স্বরূপের বিচার বিশ্লেষণ করা হয় এবং বিভিন্ন উপাদানের সম্পর্ক নির্ণয় ও প্রয়ােগবিধি বিশদভাবে আলােচিত হয়, তাকে ব্যাকরণ বলে।"
ব্যাকরণের সংজা সম্পর্কে পণ্ডিতগণের বিভিন্ন মতামত আমরা লক্ষ্য করলাম। ওপরের সংজ্ঞয়াগুলাে থেকে ব্যাকরণ সম্পর্কে এ কথা বলা যায়, ব্যাকরণ এমন একটি বিষয় যার মাধ্যমে ভাষার বিভিন্ন উপাদানের প্রকৃতি ও স্বরূপ বিশ্লেষণ ও সমন্বয় সাধন করে ভাষার গঠন ও লিখনে শৃঙ্খলা বিধান করা যায়। মােটকথা ভাষার বিশ্লেষণ, গঠন ও লিখনে ব্যাকরণের কোনাে বিকল্প নেই।

No comments

As a client of Cashel House, we assist our clients to plan

As a client of Cashel House, we assist our clients to plan, protect, invest, borrow, transform and organize with purpose. Whether that be t...

Theme images by graphixel. Powered by Blogger.