Header Ads

বাংলা ভাষা

বাংলা নামের অন্যান্য নিবন্ধের জন্য, বাংলা (দ্ব্যর্থতা নিরসন) দেখুন।

বাংলা ভাষা (বাঙলা, বাঙ্গালা নামগুলোতেও পরিচিত) একটি ইন্দো-আর্য ভাষা, যা দক্ষিণ এশিয়ার বাঙালি জাতির প্রধান কথ্য ও লেখ্য ভাষা । মাতৃভাষীয় সংখ্যায় বাংলা েইন্দো-ইউরোপীয় ভাষা পরিবারের চতুর্ ও বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ভাষা। মোট ব্যবহারকারীর সংখ্যা অনুসারে বাংলা বিশ্বের সপ্তম বৃহত্তম ভাষা। বাংলা সাবভৌম  ভাষা ভিত্তিক জাতিরাষ্ট্র বাংলাদেশের একমাত্র রাষ্ট্যভাষা তথা সরকারি ভাষা এবং ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের বরাফ উপত্যকার সরকারি ভাষা। বঙ্গোবসাগরে অবস্থিত আন্দামান দ্বীপপুঞ্জের প্রধান কথ্য ভাাষা বাংলা। এছাড়া ভারতের ঝাড়খন্ড ,বিহার, মেঘলায়, মিজোরাম, উড়িষ্যা রাজ্যগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে বাংলাভাষী অভিবাসী রয়েছে। সারা বিশ্বে সব মিলিয়ে 26 কোটির অধিক লোক দনিন্দিন জীবনে বাংলা ব্যাবহার করে। বাংলাদেশের জাাতীয়য় সংগীত এবং ভারতের জাতীয় সংগীত ও স্তোত্র বাংলাতে রচিত।

বাংলা ভাষা বিকাশের ইতিহাস 1300 বছর পুরনো। চর্যাপদ এ ভাষার আদি নিদর্শন। অষ্টম শতক থেকে বাংলায় রচিত সাহিত্যের বিশাল ভান্ডারের মধ্যে দিয়ে অষ্টাদশ শতকের শেষে এসে বাংলা ভাষা তার বর্ত মান রূপ পরিগ্রহ করে। বাংলা ভাষার লিপি হল বাংলা লিপি। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে প্রচলিত বাংলা ভাষার মধ্যে শব্দগত ও উচ্চারণগত সামান্য পার্থক্য রয়েছে। বাংলার নবজাগরণে ও বাংলার সাংস্কৃতিক বিবিধতাকে িএক সূত্রে গ্রন্থনে এবং বাঙালি জাতীয়তাবাদের বিকাশে তথা বাংলাদেশ গঠনে বাংলাভাষা ও সাহিত্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।



No comments

As a client of Cashel House, we assist our clients to plan

As a client of Cashel House, we assist our clients to plan, protect, invest, borrow, transform and organize with purpose. Whether that be t...

Theme images by graphixel. Powered by Blogger.